বাংলাদেশের এক কূটনীতিককে সম্প্রতি ভারত থেকে ঢাকায় ফিরিয়ে আনা হয়েছে। ওই ব্যক্তি কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাইকমিশনে কর্মরত ছিলেন। রোববার বিবিসির প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

ওই কূটনীতিককে যে অভিযোগে ঢাকায় ফেরানো হয়েছে সেটি নিয়ে ধোঁয়াশা রয়ে গেছে। অভিযোগের তদন্ত করা হচ্ছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

কলকাতায় বাংলাদেশের উপরাষ্ট্রদূত তৌফিক হাসান গণমাধ্যমকে জানিয়েছেন, কিছু দিন আগে একটি ফেসবুক আইডি থেকে আমাদের অফিশিয়াল ফেসবুক অ্যাকাউন্টে মেসেঞ্জারের মাধ্যমে একটি ভিডিও পাঠানো হয়। ওই ভিডিওতে ডেপুটি হাইকমিশনে নিযুক্ত এক কূটনীতিকের বিরুদ্ধে অভিযোগ করা হয়। বিষয়টি খুবই স্পর্শকাতর এবং ভারতের একটি পত্রিকায় ঘটনাটা আসার ২৪ ঘণ্টার মধ্যেই ওই অফিসারকে ঢাকায় ফেরত পাঠানো হয়েছে।

ওই অফিসারকে ঢাকায় ফেরত পাঠানোর বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে যে বদলির নির্দেশ এসেছে, সেই নির্দেশে অবশ্য বদলির কোনো কারণ লেখা নেই।

শুধু বলা হয়েছে, ওই কূটনীতিককে কলকাতার দায়িত্বভার ত্যাগ করে অনতিবিলম্বে ঢাকায় সদর দপ্তরে প্রত্যাবর্তন করতে হবে। ওই কূটনীতিক ইতোমধ্যে ঢাকায় ফিরে এসেছেন বলে জানা গেছে।

হাইকমিশনের কর্মকর্তারা বলছেন, ওই কূটনীতিক বাংলাদেশে ফিরে আসার পর অভিযোগের বিষয়ে তদন্তের সম্মুখীন হয়েছেন। বিষয়টির ব্যাপারে বাংলাদেশের প্রশাসনের শীর্ষ পর্যায় থেকেও কলকাতা উপদূতাবাসের কাছে জানতে চাওয়া হয়েছে। প্রশ্ন তোলা হয়েছে, এ রকম একটা ঘটনা কেন ডেপুটি হাইকমিশনের অন্য কর্মকর্তাদের নজরে আগে এলো না।

যে ফেসবুক আইডি থেকে ভিডিওটি ডেপুটি হাইকমিশনে পাঠানো হয়েছিল, সেই আইডি কার নামে সেটি জানা গেলেও তার পরিচয় প্রকাশ করা হয়নি। তিনি ভারতীয় নাগরিক কিনা, সেটিও নিশ্চিত করা সম্ভব হয়নি।

কলমকথা/রোজ